Blog

আমেরিকার যত আজগুবি শহর

“এতদিন থিতু হয়ে ছিলাম অরেগনের এক বিরক্তিকর (Boring, Oregon) জায়গায় আর ভাবছিলাম আমার অন্য কোথাও চেষ্টা করা উচিত কিনা! আর দেরি না করে তাই ঝাঁপিয়ে পরলাম গাড়িতে, সবাই হয়তো প্রশ্ন করবে আল্লাহর দুনিয়ায় এত জায়গা থাকতে অ্যারিজোনাতেই বা কেন (Why, Arizona)? সবার উদ্দেশে বলবো, অজস্র কেন’র উত্তর মেলাতেই আমার এই স্থানটি বেছে নেয়া। এর কিছুদিন পর, আমি আমার এইসব মিছিমিছি প্রশ্নগুলোর উত্তর পেয়ে গেলাম মিছিছিপিতে, কেননা (Whynot, Mississippi) আমি ওখানে এমন একটা শহর খুঁজে পেলাম যেটা প্রাণপ্রাচুর্যে ভরা! এরপর সোজা ড্রাইভ করে পৌছুলাম টেনেসির ডিস্কোতে (Disco, Tennessee), ওখানে উদ্দাম নৃত্তের ফলে ক্ষয়ে গেল জুতোর তলা! পরদিন ছুটে চললাম নর্থ ক্যারোলিনার নিষ্কর্মাদের আলোতে (Loafers Glory, North Carolina), নতুন চটির সন্ধানে…”

 

“এরপর সময় পেলাম একটু অবকাশ যাপনের, কিন্তু আটকা পরলাম নিউইয়র্কের এক সুশ্রী ঝড়ে (Handsome Eddy, New York)! ঝড়ঝাঁপটা পেরিয়ে আর সুদর্শনাদের এড়িয়ে দুদণ্ড শান্তি পেতে ছুটে গেলাম নিউজার্সির প্রেমে টইটুম্বুর রমণীদের কাছে (Loveladies, New Jersey)! দুঃখজনক হলেও সত্য, ওখানকার মেয়েরা ততক্ষণে বেড়িয়ে পড়েছে পেন্সিলভেনিয়ার উদ্দেশ্যে, স্ব স্ব জীবনসঙ্গী বেছে নিতে (Husband, Pennsylvania)…”

 

“ঐ শহরটার মত ওখানকার মেয়েদেরও কোন মন নেই! একটা মেয়েতো আমার মুখের উপর বলেই বসলো- তুমি টেনেসির মিষ্টি ঠোঁটে (Sweet Lips, Tennessee) যাচ্ছ না কেন, ওখানে গেলে কিছু পেলেও পেতে পারো। হৃদয়টা ভেঙ্গে চুরমার হয়ে গেল, অগত্যা ক্রুজ কন্ট্রোলে গাড়ি চালিয়ে বিরস বদনে আমি ছুটে চললাম নিউইয়র্কের একাকী নগরে (Lonelyville, New York), উষ্ণ জলে গলা ভিজিয়ে জ্বালা জুরাবো বলে! মাঝে একবার থেমেছিলাম আলাবামার বোতলে( The Bottle, Alabama), ওখানে খানিকটা তৃষ্ণা মিটিয়ে অবশেষে পৌছুলাম ক্যালিফর্র্নিয়ার সেই নিন্দিত বারে (Condemned Bar, California)! স্বভাবত কারনেই, নিজেকে পরদিন সকালে আবিস্কার করলাম লুইজিয়ানার এক স্পর্শকাতর স্থানে (Cranky Corner, Louisiana)! কেউ চোখে আঙ্গুল দিয়ে বুঝিয়ে না দিলেও আমার আর বুঝতে বাকি রইলো না, এভাবে যদি আমি ছুটে চলি নরকে পৌছুতেও আমার বেশি বেগ পেতে হবেনা (Hell, Michigan)…”

 

“দেয়ালে পিঠ ঠেকে যাওয়ায় মনকে বুঝালাম- এবার তুই মানুষ হ! সকালের নাস্তা সারলাম ওটমিল (Oatmeal, Texas) দিয়ে, লাঞ্চে খেলাম স্যান্ডউইচ (Sandwich, Massachusetts) আর মনের মত মিষ্টান্ন বেছে নিলাম পাই টাউনে (Pie Town, New Mexico) ড্রাইভ থ্রু তে গিয়ে! অবশ্য ওকলাহোমায় আর কিছুক্ষন থামা আমার উচিত ছিল, কারন ওখানকার তেল চপচপে (Greasy, Oklahoma) খাবার খেয়ে আমার অবস্থা একদম কেরসিন! টেনেসির ফুটো গামলায় (Lick Skillet, Tennessee) গিয়ে যে এ ব্যাপারে দুটো মামলা ঠুকবো তার জোও নেই, কারন ততক্ষণে আমি আবারো বেড়িয়ে পড়েছি নতুন কোন গন্তব্যের উদ্দেশ্যে…”

 

“অবশেষে ওহিওর ব্রিলিয়ান্টে (Brilliant, Ohio) এসে আমি অভিভূত হয়ে গেলাম, আমার মনে হল এইবার আমার খ্যান্ত দেয়া উচিত! আমি ‘থামো’ (Do Stop, Kentucky) তে থামলাম, পকেট থেকে ম্যাপ বের করলাম, অতঃপর খুঁজে নিলাম আমার নতুন ঠিকানা। আমি ঐশ্বর্য (Wealthy, Texas) চাইনি, খ্যাতি (Fame, West Virginia) চাইনি, কিন্তু যা যা চেয়েছি সবই পেয়েছি অনিন্দসুন্দর এই সুখনগরে এসে (Happyland, Oklahoma)…”